বিপ্লবী তারকনাথ দাস – একটি ভুলে যাওয়া নাম

বিপ্লবী তারকনাথ দাস – নামটা শুনেছেন কি? অথবা পড়েছেন তার সম্বন্ধে কোনও ইতিহাসের বইতে? যদি না শুনে থাকেন, তাহলে শুনুন। তারকনাথ দাস ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম বিপ্লবী নেতা এবং হিন্দু-জার্মান ষড়যন্ত্রের অন্যতম নায়ক। উত্তর ২৪ পরগনায় জন্ম ১৫ই জুন ১৮৮৪ সালে। যতীনতার হাত ধরে যুগান্তর দলে যোগদান। তারক ব্রম্ভচারী নাম নিয়ে মাদ্রাস গমন। বিপিন চন্দ্র পালের পর তিনিই প্রথম ভারতের দক্ষিনে স্বাধীনতা আন্দোলনের প্রচারে যান। ১৯০৫ সালে অ্যামেরিকা যাত্রা। যতীনদার নির্দেশে তারকনাথ দাস অ্যামেরিকা এসেছিলেন যুদ্ধের কলাকুশলী শিখতে।ভারমন্টের নরউইচ ইউনিভার্সিটি থেকে যুদ্ধের তালিম নেন। এরপর কালিফর্নীয়াতে এসে গদর পার্টির প্রতিষ্ঠা করেন। শুরু করেন ‘Free Hidustan’ পত্রিকা ছাপাতে। 

তারকনাথ দাস (বাঁদিকে সামনের সারিতে) নরউইচ মিলিট্যারি কলেজ

লিও টলস্টয় তাঁকে উদ্দেশ্য করে লখেছিলেন তাঁর বিখ্যাত লেখা “A Letter to a Hindoo”. মহত্মা গান্ধী যে লেখা পড়ে পরবর্তীকালে উদ্বুদ্ধ হয়েছিলেন। জার্মান কন্সপিরেসি মামলায় জেলে যান ১৯২০ সালে। পরবর্তীকালে বিভিন্ন আমেরিকান ও জার্মান ইউনিভার্সিটিতে অধ্যাপনা করেছেন। 

তারকনাথ দাসের আর এক পরিচয় তিনি অ্যামেরিকায় ভারতীয়দের নাগরিকত্বের আধিকার লড়াই এর অগ্রদূত। ১৯১৪ সালে প্রথম অ্যামেরিকার নাগরিকত্ব লাভ করেন। ১৯২৩ সালের United States vs Bhagat Singh Thind রায়ের পর নাগরিকত্ব হারান। ১৯৪৬ সালে ফিরে পান অ্যামেরিকার নাগরিকত্ব। অ্যামেরিকার সেনেটে তাঁর ভারতীয়দের নাগরিকত্বের পক্ষে সওয়াল এখনো আমেরিকান ইউনিভার্সিটীগুলিতে “Asian American Studies” র পাঠ্যবস্তু। তাঁর প্রতিষ্ঠিত তারকনাথ দাস ফাউন্ডেশন আজও অ্যামেরিকায় পড়তে আশা ভারতীয় ছাত্রদের জন্য কাজ করে যাছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *