ধন্যবাদ মিঃ ট্রাম্প

ধন্যবাদ মিঃ ট্রাম্প। আপনি আমাদের নতুন ফেমিনিস্ট হিরো। বহুদিন ধরে আমদের অভিযোগে কেউই আর কর্ণপাত করছিল না। আপনার দৌলতে সবাই আবার নড়ে চড়ে বসেছে। ট্রামে, বাসে, অফিসে – আমাদের দৈনন্দিন জীবনে যে নির্যাতন, অশালীন স্পর্শ, ও যৌন হেনস্থার সম্মুখীন হতে হয় আপনার অপরিসীম সাহায্যে তা আবার সাধারণ মানুষের আলোচ্য বিশয়। ফেমিনিজ্যম (নারীবাদ) তার সব মলিনতা কাটিয়ে আবার মূলধারায়।

trump

গ্যেটি  ইমেজ

আপনাকে অসংখ্য ধন্যবাদ মিঃ ট্রাম্প।এই নির্বচন চক্রের শুরুতে হিলারি ক্লিনটন অস্বচ্ছন্দ-ভাবে ভোটারদের বোঝানর চেষ্টায় ছিলেন যে একজন মহিলা হলেও তাঁর প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা ও মনোভাব অটুট। আপনার কল্যাণে তর্কটা এখন ঘুরে গেছে। একজন আবেগপ্রবণ মহিলার প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতার থেকে ভোটারদের সবচেয়ে বড় উদ্বেগের কারণ যে আপনার মত এক ভদ্রলোকের প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা ও মনোভাব আছে কিনা।

আপনাকে অসংখ্য ধন্যবাদ মিঃ ট্রাম্প। আপনি যখন ডিবেট স্টেজে দাড়িয়ে হিলারি ক্লিনটনকে “ন্যাস্টি ঊওম্যান” বলেন, বার বার তাঁর কথার মাঝে বাধা দেন তখন আপনি প্রত্যেক মহিলাকে তাদের দৈনন্দিন হেনস্থার কথা মনে করিয়ে দেন। আপনি যখন ডিবেট স্টেজে হিলারি ক্লিনটনকে পিছন থেকে দেখে তাঁর পিছনটা ভালো নয় বলে মন্তব্য করেন আপনি প্রত্যেক মহিলাকে ইভটিজারদের টিটকারি, বাঁ কোনও অশ্লীল পুরুষ-বন্ধুর মন্তব্যের কথা মনে করিয়ে দেন। প্রত্যেকটি মহিলাকে সেই মুহূর্তে আপনি ফেমিনিজ্যম-র সমর্থক করে তোলেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ মিঃ ট্রাম্প। আপনার বিলি বুশের সাথে কথোপকথনের যে টেপটি প্রকাশ্যে এসেছে, তা আমাদের জন্য সোনার খনি। অসংখ্য মহিলা তাদের নিজেদের যৌন হেনস্থার অভিজ্ঞতা নিয়ে প্রকাশ্যে আলোচনার সাহস পেয়েছেন। আর অসংখ্য পুরুষ তাদের জীবনের মহিলাদের যৌন হেনস্থা থেকে বাঁচানোর জন্য তৎপর হয়েছেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ মিঃ ট্রাম্প। যা হিলারি ক্লিনটন প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ার দাবীদার হয়েও করে উঠতে পারেননি, আপনি তা করে দেখিয়েছেন। আপনি ফেমিনিস্ট আন্দোলনকে নতুন জীবন দিয়েছেন।

 

লিখেছেন লীলা সেন ক্যালিফোর্নিয়া থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *