নতুন করে পাব বলে

আমি বাংলায় দেখি স্বপ্ন,
আমি বাংলায় বাঁধি সুর
আমি এই বাংলার মায়াভরা পথে
হেঁটেছি এতটা দূর।

বাংলা আমার জীবনানন্দ
বাংলা প্রাণের সুখ,
আমি একবার দেখি, বারবার দেখি,
দেখি বাংলার মুখ।

মেঘবাংলার যাত্রা শুরু হয়েছিল আজ থেকে পাঁচ বছর আগে। আনেক আশা বুকে বেঁধে, আনেক স্বপ্ন নিয়ে, বাংলা ভাষার আন্তর্জাতিক আন্তর্জাল পত্রিকার প্রথম আত্মপ্রকাশ। দুই বছর পথ ছলার পর সেই যাত্রায় ছেদ পরে। বাংলা পাঠকের অভাব, পত্রিকা চালানোর আর্থিক সীমাবদ্ধতা আর কিছুটা ব্যাক্তীগত দিশাহীনতা আমাদের সরিয়ে নিয়ে গিয়েছল এই পথ থেকে। বহু পাঠক এরই মাঝে আমাদের কাছে তাহাদের বহু মূল্যবান মূল্যায়ন ও অভিমত পাঠিয়েছেন। উৎসাহ যুগিয়েছেন নতুন করে শুরু করার জন্য। 

২০২০ এই বছরটি খুবই অস্বাভাবিক । কোভিড – ১৯ শুরু হয়েছিল ওয়ুহান থেকে। কিন্তু তা যখন সারা বিশ্বে ছড়িয়ে পড়লো আমরা হয়ে পড়লাম ঘরে বন্দি। বন্দি অবস্থায় আমাদের চিন্তন শুরু হয় আবার নতুন করে চলার জন্য। অনেক মনন, বিবেচন ও চর্চনের পড় আজ আমাদের আবার পথ চলা শুরু। ভাইরাস মুক্ত এই পত্রিকা যা পৌঁছে যাবে আপনার ঘরে অনায়াসে, পৌঁছে যাবে আপনার স্মার্ট ফোনে, পৌঁছে যাবে আপনার স্যোস্যাল মিডিয়া পোষ্টে। ঘর বন্দি – কোন সমস্যা নয়। আপনার স্বাস্থ্য থাকবে আটুট। 

আপনারা যারা আগে আমাদের পাশে ছিলেন আশাকরি এখনো পাশে থাকবেন, উৎসাহ দেবেন, নিজেদের আভিমত জানাবেন, যা ভুল ত্রুটি হবে আগের মত নিজ গুনে মাফ করে দেবেন। এই বিশের বছরে যদি আমাদের মন্দ ভাগ্যের বীষক্ষয় হয় সেই আশাতেই নিরত প্রার্থনা নিয়ে চলুন শুরু করি আরেকবার আমাদের কথোপকথন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *