যোগব্যায়ামের বিশ্বজয়

সপ্তাহ খানেক আগে ছিল আন্তর্জাতিক যোগ দিবস। গত পাঁচ বছর ধরে ২১ শে জুন পালিত হচ্ছে এই দিবস। ওইদিন সকালে ফেসবুক আর ইন্সটাগ্রামে দেখি সবার “Yoga Pose” এর ছবিতে ভর্তি। আমদের মত সাধারণ ছাপোষা মানুষ তো ছেড়েই দিন, হলি-বলি-টলি -র সব নামজাদা তারকারা পোস্ট করছেন স্যোসাল মিডিয়ায় – যোগব্যায়ামে তাঁহাদের পারদর্শীতার ছবি দিয়ে।  দেখে হাতটা নিশপিশ করল এই সম্বন্ধে কিছু লেখার জন্য। মনেও প্রশ্নের ফুলঝুরি। যোগব্যায়াম নিয়ে হঠাত এত মাতামাতি ! Jennifer Aniston থেকে Mathew Mcconaughey, Kim Kardashian থেকে Modonna সবাই যোগব্যায়ামের প্রশংসায় পঞ্চমুখ। Ironman Robert Downey Jr  দাবী রেখেছেন ড্রাগের আডিকশন থেকে বেঁচে ফিরতে তাঁকে অসম্ভবরকম সাহায্য করেছে যোগব্যায়াম (যোগা বলাটা বাংলায় এখনো সড়গড় হয়নি, তাই আমরা এখানে যোগ বা যোগব্যায়াম-ই বলব) । বলিউডে করিনা কাপুর বা অক্ষয় কুমার-রাও আছেন এই যোগ প্রবাহে। পাঁচ বছরে কি করে এমনটি হল? 

২০১৪ সালের সেপটেম্বর মাসে ইউ এন এর জেনারেল অ্যাসেম্বলিতে আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাবটি আনেন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। ইউ এন এর সদস্য দেশ গুলি এই রেসোলুউইশন গ্রহণ করে এবং পরব্ররতী বছর ২০১৫ র ২১ শে জুন থেকে আন্তর্জাতিক যোগ দিবস পালন শুরু হয়। হিন্দু মতে এই দিনটি কর্কট সংক্রান্তির (Summer Soltice) সাথে সমাপতীত হয়। এইদিন নাকি আদি যোগী শিব ঠাকুর তাঁর শিষ্যদের যোগসাধনা শেখাতে রাজী হয়েছিলেন। শুধু হিন্দু মতই নয়, আরও অনেক প্রাচীন সভ্যতা ওই দিনটিকে বিশেষ গুরুত্বের সঙ্গে পালন করে। 

ভারতের এই সাংস্কৃতিক রপ্তানিটি শুরু প্রায় ১৩০ বছর আগে স্বামী বিবেকানন্দের হাত ধরে। ১৮৯৪ সালে তিনি জগতকে প্রথম যোগের পাঠ শেখান। দু বছর পড় নিউ ইয়র্ক থেকে তাঁর রাজ যোগ গ্রন্থটি প্রকাশিত হয়। এরপর একের পড় এক বাঙ্গালী যোগ গুরু অ্যামেরিকায় পাড়ি দিতে থাকেন। পরমহংস যোগানন্দ ছিলেন তাঁহাদের মধ্যে অন্যতম। 

পরমহংস যোগানন্দ কালিফোর্নিয়া

প্রথম দিকে প্রসার ধনীদের মধ্যে সীমিত থাকলেও ষাটের দশক থেকে প্রসার বাড়তে থাকে। ধর্মের গণ্ডি পেরিয়া এই সময় অ্যামেরিকা ও ইউরোপের ঘরে ঘরে পোঁছাতে শুরু করে। রিচার্ড হ্যাটেলম্যান নামের এক যোগগুরু এইসময় অ্যামেরিকায় প্রথম টেলেভিশন শো করেন যোগব্যায়াম নিয়ে। ব্রিটেনে ছিলেন যোগিনী সুনীতি। ক্রমশ যোগী ও যোগিনীর সংখ্যা বাড়তে থাকে। আরেক বাঙ্গালীর নাম নিতেই হবে এখানে – তিনি হলেন বিতর্কীত যোগ শিক্ষক বিক্রম চৌধুরি। ১৯৭১ সালে অ্যামেরিকায় আসেন এবং বিক্রম যোগ নামের যোগ স্টুডিওর স্থাপনা করেন। আর আসেন আইয়েঙ্গার যোগ স্টুডিওর শিকক্ষরা তামিলনাড়ু থেকে। 

এই যোগ সৈনিকদের অক্লান্ত ব্যাবসায়ীক প্রচেষ্টায় আজ যোগব্যায়াম জগতে শ্রেষ্ঠ আসন নিয়েছে। সারা বিশ্বে আজ ৩ লক্ষ কোটি মানুষ ১০০-র ও বেশী দেশে যোগব্যায়াম আনুশীলন করছেন আর ওঁ জপ করছেন। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল মহিলাদের মধ্যে যোগব্যায়ামের সাফল্য। ৭২ শতাংশ যোগব্যায়াম আনুশীলনকারীই মহিলা। যোগ স্টুডিও ও যোগব্যায়াম ইকুপমেন্টের বর্তমান বাৎসরিক ব্যাবসায়ীক মূল্য প্রায় ৮০ লক্ষ কোটি ডলার ($80 Billion)। যোগব্যায়াম করার বিশেষ ম্যাট বাজারে আসে ১৯৯২ সালে। তারপর থেকে যোগব্যায়াম ইকুপমেন্টের বাজার ফুলে ফেঁপে উঠতে থাকে। এখন লুলুলেমনের মত ব্রান্ডের পর ব্রান্ড যোগব্যায়ামের প্যান্ট বানাচ্ছে আর বিলিয়ন ডলার ইনকাম করছে। এই সাফল্য গ্লোবালাইজেশনের সাফল্য। এই সাফল্য ক্যাপিটালিজিমের সাফল্য। ভ্যালেন্টাইস ডে-র মত আন্তর্জাতিক যোগ দিবস আজ বিশ্বের পণ্য বাজারের এক আকর্শক ফেস্টিভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *